Advantage and Disadvantage of internet

ইন্টারনেট এর ব্যবহার এর সুবিধা and কানেক্ট করার পদ্ধতি

ইন্টারনেট এর ব্যবহার এর সুবিধা

  1. ইমেইল একটি বিনামূল্যের তথ্য আদান প্রদানের সহজ মাধ্যম।
  2. ইমেইলের কার্যক্রম দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু থাকে।
  3. ইমেল অত্যন্ত দ্রুত তথ্য সরবরাহের মাধ্যম, পৃথিবীর যেকোন স্থান থেকে মুহূর্তের মধ্যে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য পেতে পারবেন।
  4. একটি ইমেইলের মাধ্যমে এক বা একাধিক ফাইল অন্তর্ভুক্ত থাকতে পারে, আপনি ইমেইলের মধ্যে প্রয়োজনীয় নথি, ছবি বা অন্যান্য ফাইল প্রেরণ করতে পারবেন।
  5. ইমেইলের স্টেরেজ অনেক বেশি থাকে, তাই আপনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য এখানে রাখতে পারেন।
  6. ইমেল এক ব্যক্তি বা আপনার ইচ্ছামত একাধিক ব্যক্তির কাছে প্রেরণ করা যেতে পারে।

ইন্টানেট কানেক্ট করার পদ্ধতিঃ

ইন্টারনেটে সংযোগ স্থাপন পদ্ধতি ইন্টারনেট হতে তথ্য আহরণ এবং ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগের জন্য ব্যবহারকারী কম্পিউটারের সাথে সার্ভার কম্পিউটারের সংযোগ স্থাপন করাকে ইন্টারনেট সংযোগ করা বুঝায়। ইন্টারনেটে সংযোগ পদ্ধতি দু’ধরনের হতে পারে। যথা:
1.অন-লাইন (On-line) সংযোগ এবং
2. অফ-লাইন (Off-line) সংযোগ।

১.অন-লাইন সংযোগঃ

ইন্টারনেটের সাথে সার্বক্ষণিক সংযুক্ত থাকার বিষয়কে অন-লাইন সংযোগ বলা হয়। সাধারণত আইএসপিসহ বড় বড় কোম্পানি এরূপ সংযোগ ব্যবহার করে থাকে। সাধারণত আইএসপিসহ বড় বড় কোম্পানি এরূপ সংযোগ ব্যবহার করে থাকে। এ প্রক্রিয়া অত্যন্ত ব্যয়বহুল বিধায় সাধারণ ব্যবহারকারীর জন্য এটি সুবিধাজনক ব্যবস্থা নয়।

অফ-লাইন সংযোগঃ

নিকটবর্তী কোন আইএসপি-র সদস্য হয়ে তাদের সার্ভার কম্পিউটার শেয়ার করে ইন্টারনেট ব্যবহার করার বিষয়কে অফ-লাইন সংযোগ বলা হয়। এতে ব্যবহারকারী তার সকল তথ্যাবলি আইএসপি-র সার্ভারে সংযোগ স্থাপন করে প্রেরণ করেন এবং গ্রহণ করেন। সাধারণ ব্যবহারকারীগণ অফ-লাইন ইন্টারনেট এর সুযোগ সুবিধা পেয়ে থাকেন। অফ-লাইন ব্যবস্থায় ইন্টারনেট সংযোগের জন্য ন্যূনতম মডেমসহ একটি পার্সোনাল কম্পিউটার, টেলিফোন সংযোগ, প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং আইএসপি কর্তৃক প্রদত্ত একটি ব্যবহারকারী নাম (User Name) ও গোপন শব্দ (Password) জানা দরকার। ইউজার নেম হলো ইন্টারনেটে ব্যবহারকারী কম্পিউটারের নাম এবং পাসওয়ার্ড ইন্টারনেটের সাথে সংযুক্ত হওয়ার জন্য ব্যবহৃত একটি গোপন শব্দ। অফ-লাইন ব্যবস্থায় ইন্টারনেট সংযুক্ত হওয়ার জন্য প্রথমে টেলিফোন লাইনের মাধ্যমে ব্যবহারকারীর কম্পিউটারকে আইপিএস-এর সার্ভার কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করতে হয়। এ পর্যায়ে ব্যবহারকারীকে তার কম্পিউটারের নাম এবং একটি গোপন শব্দ সরবরাহ করতে হয়। সার্ভারে রক্ষিত ইউজার নেম এবং পাসওয়ার্ডের সাথে ব্যবহাকারী প্রদত্ত ইউজার নেম এবং পাসওয়ার্ড মিলে গেলে ইন্টারনেট ব্যবহার করার অনুমতি মিলে।

 

off-line

অফলাইন সংযোগ পদ্ধতিঃ

অফ-লাইন ব্যবস্থায় ইন্টারনেট সংযোগ স্থাপনের পদ্ধতিকে লগ-ইন বলা হয়। এজন্য লগ-ইন বা কানেক্ট টু উইন্ডো ব্যবহৃত হয়। এটি তৈরি এবং কনফিগার করার জন্য প্রয়োজনে অভিজ্ঞজনের সাহায্য নিতে হয়। সংযোগ স্থাপনের জন্য লগ-ইন উইন্ডোর User Name বক্সে ব্যবহারকারীর নাম, Password বক্সে পাসওয়ার্ড বা গোপন শব্দ এবং Phone Number বক্সে আইপিএস-র ফোন নম্বর লিখে Dial বা Connect বাটনে ক্লিক করতে হয়। এ পর্যায়ে ব্যবহারকারী প্রদত্ত ইউজার নেম ও পাসওয়ার্ডের সাথে সার্ভারে রক্ষিত ইউজার নেম ও পাসওয়ার্ড মিলে গেলে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপিত হয়। ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপিত হলে ডেস্কটপের স্ট্যাটাসবারের ডান দিকে আইকন দেখা যায়। আর সংযোগ বিচিছন্ন হলে এ আইকনের উপর লাল ক্রস চিহ্ন প্রদর্শিত হয়।

 

 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *