ফেসবুক মার্কেটিং এর কিছু কৌশল এবং সুবিধা-অসুবিধা

ফেসবুক মার্কেটিং কাকে বলে?

আমার মনেহয় আপনি ফেসবুক মার্কেটিং সম্পর্কে ইতোপূর্বে বুঝে গেছেন। ফেসবুকের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারির কাছে কোন প্রতিষ্ঠানের পন্য বা সেবা প্রচার করাকে ফেসবুক মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে। সাধারণত দুটি উপায়ে ফেসবুক মার্কেটিং করা যায়। একটি হচ্ছে ফ্রি ফেসবুক মার্কেটিং এবং অপরটি পেইড ফেসবুক মার্কেটিং।

 

ফ্রি ফেসবুক মার্কেটিং

আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামে একটি ফেসবুক পেজ খোলে সেই পেজের মাধ্যমে আপনার প্রতিষ্ঠানের পন্য প্রচার করাই হচ্ছে ফ্রি ফেসবুক মার্কেটিং। আপনার ফেসবুক পেজে প্রচুর পরিমানে ফ্যান ফলোয়ার থাকলে খুব সহজে আপনি ফ্রি ফেসবুক মার্কেটিং করতে পারবেন।

তাছাড়া আপনি বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন করেও আপনার পন্যের প্রচার ঘটাতে পারেন। এ ছাড়াও ফেসবুক প্রোফাইল ও ফেসবুক ম্যাসেজঞ্জার দিয়ে আপনি ফ্রি ফেসবুক মার্কেটিং করতে পারবেন। সাধারণত ছোট খাটো ব্যবসা প্রতিষ্ঠান ফ্রি ফেসবুক মার্কেটিং করে থাকে।

পেইড ফেসবুক মার্কেটিং

টাকার বিনিময় ফেসবুকে যে বিজ্ঞাপন দেয়া হয় তাকেই ফেসবুক পেইড মার্কেটিং বলে। যে কোন ধরণের বিজ্ঞাপন ফেসবুকে টাকার মাধ্যমে দেয়া যায়। এ ধরণের বিজ্ঞাপন সাধারণত ফেসবুক নিউজফিডে বিভিন্ন পন্যের স্পন্সরড পোষ্ট হিসেবে শো হয় এবং ফেসবুক এর ডান পাশে বিভিন্ন পন্যের ছবি বা অফার আকারে শো হয়।

 

ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার জন্য অবশ্যই আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে। ফেসবুক প্রোফাইলের মাধ্যমে ফেসবুকে বিজ্ঞাপন দেওয়া যায় না। সে জন্য প্রথমে আপনার কোম্পানির নামে একটি ফেসবুক পেজ তৈরি করে নিতে হবে। তারপর ফেসবুক পেজে আপনার পন্যের বিস্তারিত তথ্য সংযোজন করে আপনার পন্যের বিজ্ঞাপন দিতে পারবেন।

ফেসবুক মার্কেটিং কেন করবেন?

আমি আগেও বলেছি ফেসবুকে প্রায় ২.২৭ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে প্রায় ১.৫ বিলিয়ন মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করছে। কেন ফেসবুক মার্কেটিং করবেন, সেটা বুঝার জন্য নিচের ফেসবুক পরিসংখ্যানটি একবার দেখে নেওয়া যাক।

উপররে চিত্রটি ভালোভাবে লক্ষ্য করুন। আমাদের দেশে চলতি ২০২০ সালের এপ্রিল মাসে ৩,৮৪,৭৫,০০০ মানুষ ফেসবুক ব্যবহার করেছে। যেটি আমাদের দেশের মোট জনসংখ্যার প্রায় ২২.৬% এর বেশি। ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ৭০.৯% পুরুষ এবং ২৯.১% মহিলা, যাদের অধিকাংশ ১৮ থেকে ২৪ বছর বয়সের।

 

এখন আপনি নিজেই বলুন, আপনার পন্যের প্রচার করানোর জন্য কেন ফেসবুক মার্কেটিং করবেন না? আপনি ঘরে বসে ফেসবুকের মাধ্যমে বাংলাদেশের প্রায় ৪ কোটি মানুষের কাছে আপনার পন্য এর প্রচার ঘটাতে পারবেন। আমার মনেহয় পন্যের বিজ্ঞাপন বা প্রচার ঘটানোর জন্য এর চাইতে সহজ কোন উপায় আমাদের দেশে নেই।

 

আপনার কোম্পানির নামে কোন ফেসবুক পেজ থাকলে এবং সেই পেজে প্রচুর পরিমানে লাইক থাকলে কোন টাকা পয়সা খরছ না করেই আপনি নিজে নিজে আপনার পন্যের প্রচার করতে পারবেন। তবে আপনার ফেসবুক পেজে ফ্যান ফলোয়ার না থাকলে এই কাজটি বিনা মূল্যে করতে পারবেন না। এ ক্ষেত্রে আপনাকে ফেসবুক পেড মার্কেটিং/ফেসবুক বিজ্ঞাপন এর হেল্প নিতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *