Facebook Marketing, পলিসি ও বাস্তব উদাহরন

ফেসবুক মার্কেটিং কি? কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন?

 

আপনি কি ইন্টারনেট বিপণন কিংবা ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনার কোম্পানির প্রোডাক্ট বিক্রি করতে চাইছেন? উত্তর হ্যাঁ হয়ে থাকলে আপনি কখনো না কখনো অবশ্যই শুনেছেন যে, আপনার কোম্পানির নামে একটি ফেসবুক পেজ থাকতে হবে। সেই সাথে আপনি নিশ্চয় এটাও শুনেছেন যে, ফেসবুকে প্রোডাক্ট এর বিজ্ঞাপন দিয়ে ফেসবুক মার্কেটিং এর মাধ্য পন্য সহজে বিক্রি করা যায়।

 

ফেসবুক বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্ক। প্রায় ২.২৭ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে প্রায় ১.৫ বিলিয়ন মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করছে। আজকাল আমাদের দেশে ১০ বছরের ছেলে মেয়ে থেকে শুরু করে যুবক বৃদ্ধ প্রায় সবাই ফেসবুক ব্যবহার করছে। প্রতিদিন মিনিমাম ৩০ মিনিট সময় ফেসবুকে ব্যয় করে না, এমন লোকের সংখ্যা আমাদের দেশে খুব কম আছে।

 

ফেসবুক এখন যতটা ব্যক্তিগত কারনে ব্যবহার করা হয়, তার চাইতে ব্যবসায়িক কাজে কয়েকগুন বেশি ব্যবহার করা হয়। বিশেষকরে ফেসবুক পেজ ও ফেসবুক গ্রুপ এখন প্রফেশনাল কাজে অধিক ব্যবহৃত হচ্ছে। বর্তমানে ফেসবুক ঘিরে নানান ধরনের ব্যবসা বানিজ্য পরিচালিত হচ্ছে। যত দিন যাবে ফেসবুক মার্কেটিং এর চাহিদা অধিক হারে বৃদ্ধি পাবে।

 

কিভাবে আপনার কোম্পানি ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রোডাক্ট বিপণন এর সুবিধার্থে ফেসবুক ব্যবহার করবেন, আজকের পোস্টে আমি সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাছাড়া ফেসবুক মার্কেটিং এর কি কি সুবিধা রয়েছে, সে বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারনা দেওয়ার চেষ্টা করব।

ফেসবুক মার্কেটিং কি?

ফেসবুক মার্কেটিং বুঝার আগে আপনাকে মার্কেটিং ও ডিজিটাল মার্কেটিং বিষয়টি বুঝতে হবে। মার্কেটিং ও ডিজিটাল মার্কেটিং বিষয়টি বুঝতে পারলে ফেসবুক মার্কেটিং বুঝতে আপনার কোন সমস্যা হবে না। কাজেই আগে আমরা মার্কেটিং ও ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জেনে নেই।

 

মার্কেটিং কি?

সাধারণত কোন ব্যবসা প্রতিষ্ঠানের পন্য বা প্রোডাক্ট বিক্রি করার জন্য সেগুলোর বিজ্ঞাপন ও প্রচারের মাধ্যমে মানুষের কাছে পৌছে দেওয়াকে মার্কেটিং বলে। আধিকাল থেকে মানুষ তার ব্যবসার উন্নতির জন্য বিভিন্ন ধরনের মার্কেটিং করে আসছে। বর্তমানে মানুষ তার ব্যবসার প্রচার করার জন্য সময়ে সাথে তাল মিলিয়ে ডিজিটাল টেকনিক অবলম্বন করছে।

ডিজিটাল মার্কেটিং কি?

এক সময় ছিল যখন ব্যবসায়িরা তাদের পন্য বিক্রয়ের জন্য ফেরিওয়ালাদের দিয়ে বাড়ি বাড়ি পন্য পাঠাতো। তারপর ধীরে ধীরে রেডিও ও টেলিভিশন আবিষ্কার হওয়ার পর মানুষ তার ব্যবসার পণ্যের বিজ্ঞাপনের জন্য রেডিও এবং টেলিভিশনে বিজ্ঞাপন দিতে থাকে। কালক্রমে ইন্টারনেট আবিষ্কার হওয়ার পর ব্যবসায়িরা তাদের পন্যের প্রচারের জন্য ইন্টারনেটকে বেছে নেয়। আর ইন্টারনেটের মাধ্যমে পন্যের প্রচার ঘটিয়ে সেই পন্য মানুষের কাছে বিক্রি করার কৌশলকে ডিজিটাল মার্কেটিং বলে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *