modem

মডেম (Modem):

অফ-লাইন ইন্টারেনেটে সংযোগ পদ্ধতিতে কম্পিউটার ও টেলিফোন লাইনের মাঝে মডেম (Modem) ব্যবহার করে দূরবর্তী নেটওয়ার্ক তথা ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করা হয়। মডেম একটি ইলেকট্রনিক্স যন্ত্র সংযোগ স্থাপন এবং ডিজিটাল-এনালগ-ডিজিটাল আকারে ডেটা রূপান্তর করে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে লেনদেন করে থাকে। কম্পিউটার ও টেলিফোন লাইনের মধ্যে সংযোগ স্থাপন করে তথ্যের আদান-প্রদানে সহায়তা করার জন্য মডেম ব্যবহৃত হয়। একটি মডেম ইন্টারনেট থেকে প্রতি সেকেন্ডে সর্বোচ্চ কত বিট পরিমাণ তথ্য ডাউনলোড করতে পারে তা দ্বারা এর গতি পরিমাণ করা হয়। একে KBPS (Kilo Bits Per Second) দ্বারা নির্দেশ করা হয়। বাজারে রোবোটিক্স, প্রোলিংক, মটোরোলা প্রভৃতি ব্র্যান্ডের ৫৬, ৯৬, ১২৮ কিলোবিট/সেকেন্ড গতির ইন্টার্নাল ও এক্সটার্নাল মডেম পাওয়া যায়।
বাজারে মোটামুটি পাঁচ’শ টাকায় ইন্টারনাল মডেম এবং পনের’শ টাকায় এক্সটার্নাল মডেম কিনতে পাওয়া যায়। ইন্টার্নাল মডেম অপেক্ষা এক্সটার্নাল মডেমের দাম বেশি হলেও ব্যবহার সুবিধাজনক। তবে ইন্টার্নাল মডেম মাদারবোর্ডের নির্দিষ্ট স্লটে লাগাতে হয় বিধায় এর ব্যবহার অধিকতর নিরাপদ। নিচের চিত্রে ডায়াল-আপ পদ্ধতিতে টেলিফোন লাইনের সাথে কম্পিউটারের সংযোগ স্থাপনে মডেমের ভূমিকা দেখানো হয়েছে।

ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশনঃ

অফ-লাইন ইন্টারনেট সংযোগ ব্যবস্থার প্রধান অসুবিধা হলো এতে সাধারণ টেলিফোন লাইনের মাধ্যমে তথ্য আদান-প্রদান হওয়ায় এটি খুব ধীর গতিসম্পন্ন। এ সমস্যা সমাধানের জন্য ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে অতি সম্প্রতি ব্রডব্যান্ড ইন্টারনেট নামে একটি নতুন প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। ব্রডব্যান্ড সিস্টেমে রেডিও লিংক পদ্ধতিতে ডেটা আদান-প্রদান করা হয় বলে এটি অত্যন্ত দ্রুত গতিসম্পন্ন। এ পদ্ধতিতে ইন্টারনেট ব্যবহারের জন্য টেলিফোন সংযোগের প্রয়োজন হয় না। তবে প্রাথমিক সংযোগ খরচ একটু বেশি হলেও ইন্টারনেট ব্যবহারে সময়ের বাধ্যবাধকতা নেই।

Modem
Modem

কোন কম্পিউটারে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন থাকলে ডেস্কটপের স্ট্যাটাসবারের ডান দিকে এরূপ একটি আইকন দেখা যায়। My Network Place আইকনে ডাবল ক্লিক করলে প্রাপ্ত My Network Place উইন্ডোতে নেটওয়ার্কে সংযুক্ত একই ওয়ার্কগ্রুপের সকল কম্পিউটারের তালিকা দেখা যায়। যাদ না দেখায় তবে Network Place উইন্ডোর বাম দিকের ঠরবি View Workgroups Computers অপশনে ক্লিক করতে হয়।

Boardband
Boardband

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *